May 1, 2023

Harmonizing Inclusivity: Navigating the Landscape of Music Accessibility in the Digital Age

LOKOGANDHAR ISSN : 2582-2705
Indigenous Art & Culture

Dr. Asima Jana Maity

Abstract:

As the digital era transforms the music industry, the issue of music accessibility emerges as a critical concern. This paper delves into the multifaceted dimensions of accessibility, exploring how various barriers, such as economic constraints, technological disparities, and disabilities, hinder individuals’ ability to engage with and enjoy music. We examine the impact of streaming platforms, adaptive technologies, and inclusive design on widening or narrowing the musical landscape for diverse populations. By addressing the challenges and opportunities inherent in music accessibility, this research aims to contribute to a more harmonious and inclusive musical ecosystem for all.

সঙ্গীতের সহজলভ্যতার সমস্যা

ড. অসীমা জানা মাইতি

সহকারি অধ্যাপিকা, (SACT-II), বিদ্যাসাগর শিক্ষক শিখণ মহাবিদ্যালয়, মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিমবঙ্গ, Mobile no. 7063057716, email id : ajanamaiti@gmail.com

সারসংক্ষেপ :

মনুষ্যজাতির জন্ম থেকে মৃত্যুকাল পর্যন্ত জীবনের প্রতিটি আবেগ, অনুভূতির সাথে সঙ্গীত জড়িয়ে রয়েছে আমরা আমাদের সুখ, দুঃখ, আনন্দ, বেদনা, উচ্ছাস সব কিছুকেই অনুভব করার জন্য সঙ্গীতকেই মাধ্যম করি কিন্তু বর্তমান একবিংশ শতাব্দীতে যে কোনো ধরনের সঙ্গীতকে পাওয়া মানুষের হাতের মুঠোয় চলে এসেছে বর্তমান সময়ে সোসাল মিডিয়া অর্থাৎ ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, ইউটিউব ইত্যাদির জন্য মানুষ খুব সহজেই গান শুনতে পাচ্ছে, শিখতে পাচ্ছে এবং ইচ্ছা খুশি ব্যবহার করতে পারছে কিন্তু সঙ্গীত যেমন খুব সহজেই মানুষের কাছে বিনা খরচে এবং বিনা পরিশ্রমে পৌঁছে যাচ্ছে, তেমনি এর বিরাট বড় সমস্যাও রয়েছে সঙ্গীত জগত তাই বিরাট বড় সমস্যার সম্মুখীন হয়েছে

ভূমিকা : 

    বর্তমানে আমরা ২১ শতকে Technology এবং Internet এর জন্য আমরা সারা বিশ্বকে হাতের মুঠোতে ব্যবহার করতে পারছি। নিজের ইচ্ছে মতো বিশ্বের যেকোনো খবর যেকোনো সময় জানতে পারছি, শিখতে পারছি।

     ঠিক সেরকমই একটি বিষয় হল সঙ্গীত। গান শোনে না – এরকম মানুষ পৃথিবীতে নেই বল্লেই চলে, মানুষের জীবনের প্রতিটি আবেগ, অনুভূতি, প্রকাশভঙ্গি, ঈশ্বর সাধনা, সর্বোপরি যেকোনো অনুষ্ঠানে সুখ-দুঃখ, ক্লান্তি, রিফ্রেসমেন্ট, সর্বোপরি যেকোনো ধরণের অনুষ্ঠানের জন্য আমরা সঙ্গীতকেই মাধ্যম হিসেবে বেছে নিই।

উদ্দেশ্য :

এই নিবন্ধে আলোচনার উদ্দেশ্যগুলি হল –

১. সঙ্গীতের সহজলভ্যতার সমস্যার কারণ।

২. সঙ্গীতের সহজলভ্যতার জন্য শিল্পীবৃন্দের সমস্যা।

৩. সঙ্গীতের সহজলভ্যতার সমস্যা সমাধানের উপায়

কীওয়ার্ড – সঙ্গীত, সমস্যা, সহজলভ্যতা, সোশাল মিডিয়া, মানুষ জাতি।

বিবরণ

  • সঙ্গীতের সহজভ্যতার ফলে সমস্যা ও তার কারণ :

     বর্তমান সময়ে Internet এর জন্য আমরা সবকিছুকেই সহজেই হাতের মুঠোর আনতে পারি। সঙ্গীত আমাদের জীবনের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। বর্তমান সময়ে Social Media অর্থাৎ Face book, You tube, Twitter, Instagram ইত্যাদির দ্বারা যেকোনো গান মানুষ বিনামূল্যে ইচ্ছে খুশি ব্যবহার করতে পারে।

আগে ৭০ এর দশক বা ৮০ এর দশকের সময়ে নাম করা Company থেকে বাছাই করা শিল্পীদের গান বছরে একবার বা দুইবার Release হত। সেইসব গানগুলি Caset এ Release হত এবং গানগুলি শোনার জন্য বা সংরক্ষণ করার জন্য শ্রোতাদেরকে গানের ক্যাসেট দোকান থেকে কিনতে হত। ফলে শ্রোতাদের মধ্যে সচেতনতার সহিত গানগুলি শোনার এবং সংরক্ষণ করার একটা আগ্রহ থাকতো।

কিন্তু বর্তমান সময়ে খুব সহজেই এবং বিনামূল্যে প্রচুর গান শ্রোতারা পেয়ে যাচ্ছেন। এবং দেখা যাচ্ছে যে প্রতিদিন YouTube এ কয়েক হাজার গান রিলিজ হচ্ছে। কম সময়ে অধিক সংখ্যক গান বিনা খরচে শ্রোতারা হাতে পেয়ে যান। তাই তাদের মধ্যে ভালো গান সংরক্ষণ করার দিকে অনীহা দেখা যায়। বর্তমান সময়ে ভালো স্রোতার সমস্যাও কিন্তু একটা বড় সমস্যার কারন।

  • সঙ্গীতের সহজলভ্যতার জন্য শিল্পীবৃন্দের সমস্যা :

সোশাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমগুলিতে প্রতিনিয়ত গান Release হচ্ছে। সেক্ষেত্রে নতুন গান ও রিলিজ হচ্ছে এবং পুরোনো গানও নতুন ডিজাইনে রিলিজ হচ্ছে। শিল্পীদের মধ্যে এই প্লাটফর্মে নতুন শিল্পী এবং পুরানো শিল্পী উভয়েই রয়েছে। তবে সোশাল মিডিয়ার দৌলতে নতুন শিল্পীদের বেশী খোঁজ পাওয়া যায়।

      তাহলে এতো গান, এতো শিল্পী ভিডিওগ্রাফী সবকিছুর জন্য প্রয়োজন অর্থ। আগে শিল্পী ভালো গান গাইলে তাদেরকে দিয়ে ক্যাসেট কোম্পানীগুলো গান গাইয়ে দোকানে বিক্রি করে রোজগার হয়। কিন্তু বর্তমান সময়ে ক্যাসেট কোম্পাণীটাই উঠে গেছে। দোকানে ক্যাসেট বিক্রিও উঠে গেছে। গানবাজনার একমাত্র প্লাটফর্ম হল YouTube, Face book, Instagram ইত্যাদি। যেখানে শিল্পীদেরকে আগে নিজেদের টাকা খরচ করে গানের রেকর্ডিং এবং ভিডিওগ্রাফি করতে হয়। সেক্ষেত্রে শিল্পীদের টাকা রোজগারের কোনো নিশ্চয়তা থাকে না। যেমন YouTube একটি গান ৯০ দিনের মধ্যে ১০০০ সাবস্ক্রাইবার এবং ১০ মিলিয়ন পাবলিক ভিউ না হলে YouTube পেমেন্ট দেয় না। শিল্পীরা বেশী পরিমানে সাবস্ক্রাইবারের আশায় YouTube এ  ভিডিওসহ গান Release করতে থাকে। কিন্তু মানুষ এত এত বেশি গান বিনা খরচে পেয়ে যাচ্ছে, তাই সাধারণ মানুষের সেক্ষেত্রে কোনো YouTube Channel টি Subscribe করতে হবে তার কোনো বাধ্যতা নেই।

     অন্যদিকে শিল্পীরাও ভালোগান বা পারফর্মেন্স করা সত্ত্বেও তারা তাদের সঠিক সাম্মানিক পাচ্ছে না। শিল্পীদের একটা অনিশ্চিত জীবনের সম্মুখিন হতে হচ্ছে বারবার। তাই বহু বাবা-মায়েরা তাদের ছেলে মেয়েদেরকে ছোটোবেলা থেকে গানবাজনা শিখিয়েও গানবাজনাটাকে প্রফেশন হিসেবে নিতে দিতে চায় না।

      তাই অনেকেই আছেন গানবাজনার পাশাপাশি অন্যকোনো প্রফেশনের সাথে যুক্ত রয়েছেন। এই সমস্ত শিল্পীরা পারফর্ম করার জন্য অনেক সময় দেখা যায় খুব বেশী টাকা পারিশ্রমিক হিসেবে দাবি করে না।

      কিন্তু, অপরদিকে যারা শুধুমাত্র গানবাজনাকেই তাদের জীবন-জীবিকা হিসেবে নিয়েছে তারা অতিরিক্ত কম পারিশ্রমিকে কাজ করলে তাদের জীবন চালানো কষ্টকর হয়ে যাচ্ছে। ফলে তারা বাধ্য হয় কম পারিশ্রমিক নিজে কার করতে। Covid-19 –এর সময়ে বহু শিল্পীরা বাধ্য হয়েছে অন্য কাজ বেছে নিতে। সেইসময় কোনো Program হত না, যারা সঙ্গীত শিক্ষক ছিলেন তাদেরও উপার্জন কমে গেছিল। ফলে শিল্পী জীবন বহু সমস্যার সম্মুখীন।

  • সঙ্গীতের সহজলভ্যতার সমস্যা সমাধানের উপায় :

     সঙ্গীত এতো সহজে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে সেই কারণে সঙ্গীতের সঠিক গুরুত্ব হারিয়ে যাচ্ছে, ভালো কাজের মূল্যায়ণ হচ্ছে না সঠিকভাবে। তবে সঙ্গীতের সহজলভ্যতার সমস্যা সমাধানের উপায় আমাদেরকেই খুঁজে বার করতে হবে। YouTube Launch করেছিল 2005 এর 14th February, Face book এ ভিডিও update দেওয়া শুরু হয়েছিল ২০১৪ সাল থেকে।

১. Face book এ Video করা যদি বন্ধ করা যায়।

২. YouTube এ গান শোনার জন্য Payment করার পদ্ধতি থাকা দরকার।

৩. যেকোনো গান শোনার জন্য Payment করে গান শোনার পদ্ধতি থাকা দরকার।

৪. Performance মূলক কোনো Program হলে artist দের ঘন্টা পিছু টাকা ধার্য করা থাকবে।

৫. শিল্পীদের বিনা পারিশ্রমিকে খাটিয়ে নেওয়ার পরিকল্পনা বন্ধ করা দরকার।

৬. Promoting Company এবং YouTube এর মতো platform গুলিকে শিল্পীদের পাশে দাঁড়াতে হবে।

    এছাড়াও short video করার জন্য গান বা আবহ সঙ্গীত ব্যবহার করা হয়। যেমন –  দেখা যায় যে কোন ব্যক্তি ছবি পোস্ট করছে, কিন্তু সেই ছবির জন্য একটা background music ব্যবহার করছে। এইরকম নানান ক্ষেত্রে দেখা যায় সঙ্গীতকে ব্যবহার করা হয়, কিন্তু তার জন্য সেই শিল্পীরা কোনো পারিশ্রমিক পায় না। এবং সাধারণ মানুষও বিনা খরচে এই সুবিধাগুলো নিতে চায়।

কিন্তু আমাদের নিজেদেরও উচিত প্রতিটি শিল্পীর শিল্প যখন ব্যবহার করবো, তাকে উপযুক্ত সাম্মানিক দান করা।

Conclusion:  

উপরিউক্ত আলোচনা থেকে আমরা এই সিদ্ধান্তে আসতে পারি যে, আমাদের জীবনের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত। এই সঙ্গীত শিল্পীদের বিনাপারিশ্রমিকে ব্যবহার না করে তাদেরকে যথাযথ সম্মান দেওয়া উচিত। খুব সহজে কোন জিনিস হাতে পেয়ে গেলে তার কোনো মর্যাদা থাকে না। সঙ্গীতের ক্ষেত্রেও তাই-ই হয়েছে। সঙ্গীত ইন্টারনেট এর মাধ্যমে বানিজ্যিক হচ্ছে, এবং কিছু সংস্থাও এক্ষেত্রে সুবিধাভোগী হচ্ছে। এতে শিল্পীগোষ্ঠী পরিচিতি পাচ্ছে কিন্তু যথার্থ অর্থ পাচ্ছে না। তাদের ভবিষ্যৎ বিপদমুখী হচ্ছে। তারা বাধ্য হচ্ছে কম পারিশ্রমিক নিয়ে কাজ করতে । তাই আমাদের সাধারণ মানুষদের নিজের থেকে শিল্পীদের দিকে সততার হাত বাড়িয়ে দেওয়া উচিত, তাদের কাজের সঠিক মর্যাদা দেওয়া উচিত।

Reference:  

  1. E. Jochen.(05 February 2013) , Published online by Cambridge University Press https://www.cambridge.org/core/books/abs/accessibility-of-music/what-is-musical-accessibility/17DD920F3B9F29302F51D5F81671492
  2. Furniture@work, December 23,2021 https://www.furniture-work.co.uk/blog/music-in-the-office-advantages-and-disadvantages
  3. 3. P. Dmitry, (14 March 2022) Trends & Expert Predictions for 2023  https://soundcharts.com/blog/music-industry-trends                                     
  4. P. T. John, F. Lukas, A.C. Bruce, Article, Musial Performance.  https://www.britannica.com/art/musical-performance
  5. S. Jimmy (2020). The State of the Music Industry in  https://www.toptal.com/finance/market-research-analysts/state-of-music-industry
  6. V. H. Mark , La Verne, CA, United States. https://www.jukeboxliveband.com/blog/how-social-media-affects-music-industry#:~:text=Social%20media%20connects%20fans%20to,artists%20through%20social%20media%20platforms.