July 1, 2021

রাঢ় বাংলার লোকসংগীতে আধুনিকতা

LOKOGANDHAR ISSN : 2582-2705
Indigenous Art & Culture

দেবাশিস মন্ডল

বহুকাল আগেই বাংলায় নগরায়ণ শুরু হয়েছিল। সেসময় এই নগরায়ণে স্থানীয় মানুষদের ও দেশজ উপকরণের  প্রাধান্য ছিল বেশি। ফলে লোক সংস্কৃতির উপকরণের বৈপরিত্য ঘটেনি। ইউরোপে শিল্পবিপ্লবের সাথে সাথে যান্ত্রিক সভ্যতার বিকাশ ঘটে। শিল্পায়ন, যোগাযোগ ব্যবস্থায় প্রভূত উন্নয়ন সাধনের ফলে সারা বিশ্বে এর প্রত্যক্ষ প্রভাব পড়ে। অষ্টাদশ ও ঊনবিংশ শতকে বাংলায় ইংরেজদের বানিজ্য ও ভারত শাসনের সুবাদে এদেশেও শিল্পের আগমন হয়। প্রযুক্তির ও শিল্পের উন্নয়নের সাথে সাথে লোকশিল্পের নানা উপকরণ তৈরিতেও আধুনিক প্রযুক্তির ছাপ লক্ষ্য করা যায়। মোটর চালিত ইঞ্জিন, বাষ্পীয় ইঞ্জিন, ছাপাখানা, নানা ধরণের কল কারখানার  সাথে সাথে  বানিজ্যিক প্রয়োজনে এবং যাতায়াতের সুবিধার কারনে কলকাতাকে কেন্দ্র করে বাংলায় নগরায়নের বিকাশ হতে থাকে। প্রথমাবস্থায় এই নগরায়ণের গতি ছিল কম, ক্রমে তা একটু একটু করে বাড়তে থাকে।

তখনও বাংলার পথে প্রান্তরে ভূস্বামীদের দাপট অব্যাহত ছিল।  কলকাতার সন্নিহিত কিছু জায়গায় শহুরে হওয়া নবজাগরণের ঢেউ এখানে ওখানে তরঙ্গ তুলেছিল।  কিন্তু তার গতি ছিল মন্থর।  তাই বাংলার পথে প্রান্তরে প্রতিদিন শোনাযেত বাউল,ভাটিয়ালি।  বিভিন্ন আসরে কবিগান,তরজা, খেউড়,আখড়াই, রামযাত্রা, রামায়ণ গানের আসর বসত।  গানের সুরে বাংলার মাটির ঘ্রাণ পাগল করে তুলত সে যুগের মানুষদের।  শত সহস্র মানুষ প্রাণ ভরে তার আনন্দ উপভোগ করত।  বাংলায় হত বারো মাসে তেষট্টি পরব।  উত্তর দক্ষিণ, পূর্ব, পশ্চিম সর্বত্রই পৌষ সংক্রান্তির পিঠে পরবে আর নবান্নর গানে ঘর বার আকুল আনন্দে মেতে উঠত।  লক্ষী এসে ভরে দিত গোলা সবার ঘরে ঘরে।  মানুষের বিশ্বাসে জন্ম নিয়েছিল বিশ্বজননী দূর্গা, মা লক্ষী, সরস্বতী, কালী, জগদ্ধাত্রী, বাসন্তী, শীতলা। সর্বত্রই মায়েরা জগতকে আগলে রাখত। আর কাজ কর্মের মাঝে বার ব্রত,মেলা, নানা উত্সব আচার অনুষ্ঠানে ভরে উঠত সারা বাংলা।  হাজার অভাব অভিযোগের মাঝেই দেব-দেবীর কাছে আবদার করা হত।  শিব দূর্গা, রাম-সীতা, রাধা-কৃষ্ণ, লক্ষী-নারায়ণ, মাটির ঘরে, উঠোনে কুলুঙ্গিতে আসন পেতে বসত।  নিজের মত করে, নিজের পরিজনের মত করে মায়ের কাছে দাবি করা হত ‘এসো মা’।

ধন সম্পদ সবার সমান ছিলনা, তবু একান্নবর্তী পরিবার ছিল। পরিবারের যেকোন ধর্মীয় কাজই ছোট-বড় উৎসবের আকার নিত। আর এইসব লোকাচারের সঙ্গে যোগ ছিল ছড়া, গান, ধর্ম-কর্ম, পরিচ্ছদ, নানা ধরনের খাবার, নিকানো উঠান, ঘরদোর। প্রতিদিন প্রতি রাতে সকালে সন্ধ্যায় নিয়ম করে ধূপ, ধুনো,দেওয়া প্রদীপ জ্বালানো, মনে মনে পূর্বপুরুষদের আর দেব দেবীদের স্মরণ করা।শাঁখ বাজিয়ে মঙ্গল কামনা। এরকম প্রতিদিনকার লোকাচারের সঙ্গে বার-ব্রত,পুজো অর্চনায় শত শত অনুষ্ঠানে দেবতাদের স্মরণ করা হত।

10

ভারতের নগরায়ণ তিন ধরনের। এক-শিল্পায়নের আগের নগরায়ণ। দুই-অভ্যন্তরীণ ক্ষেত্রে শিল্পায়নের যুগে নগরায়ণ। তিন-পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে যুক্তভাবে অবাধ নগরায়ণ।  প্রথম শ্রেণির নগরায়ণে গ্রাম বাংলায় নাগরিক জীবনে গ্রামীণ জীবনযাত্রার ও সাংস্কৃতিক ভাবনার বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যায়নি বহুদিন। দ্বিতীয় ধরনের নগরায়ণের সময় দূর দূরান্তের সঙ্গে সম্পর্ক স্থাপিত হয়। ফলে লোকসংগীতের ভালো ও মন্দ দুইই লক্ষ্য করা যায়। নতুন উপকরণ ও নতুন ভাবনার  সঙ্গে লোকসংগীতের মেলবন্ধন গড়ে ওঠে। সমৃদ্ধ হয় সংগীত। এই যুগে ইংরেজ ও বিভিন্ন দেশের মিশনারিদের থেকে বাংলার মানুষ নানা ক্ষেত্রে বহুতর শিক্ষা ও নবচেতনায় উন্নীত হয়। লোকসাধারণের মধ্যেও তার প্রভাব পড়ে। নতুন যুগে বিজ্ঞান চেতনা, নবতর শিক্ষা সংস্কৃতির অসাধারণ পরিমণ্ডল গড়ে ওঠে। দূর হয়ে ওঠে নিকট। পর হয় আপন। ক্রমে অশিক্ষার অন্ধকার কমে যায়। দিক দিগন্তের আলো এসে পড়ে কলকাতা ও বাংলার অন্যান্য শহরে নগরে। শিল্প সংস্কৃতির মর্যাদা বাড়ে। বাংলা লোকসংস্কৃতির সঙ্গে আধুনিক সভ্যতার পরিচিতি ও সম্পর্ক স্থাপিত হয়। বেতার তরঙ্গ, কলের গান, দূর দূরান্তের মানুষের সঙ্গে সুস্থ্য রুচিশীল সংগীতের মেল বন্ধন গড়ে তোলে। এর ফলে উন্নততর সংগীতের সঙ্গে  প্রত্যন্ত অঞ্চলের মানুষের সম্পর্ক গড়ে ওঠে। বাংলা গানের সুবর্ণ যুগের সূচনা হয়, আর লোক সংগীতের জগতেও এই আধুনিকতার ছোঁয়া লাগে। নতুন সুরের পরশে বিভিন্ন অঞ্চলে লোকসংগীতও প্রাণ পায়। বড়ো গানের জায়গায় ছোটগান আসর মাতিয়ে তোলে। বেতার তরঙ্গ প্রত্যন্ত অঞ্চলের আঞ্চলিক গীতি (ঝুমুর, ভাটিয়ালী, ভাওয়াইয়া,চটকা), পূজা পার্বণের গান (ভাদু, টুসু, গাজন, গম্ভীরা) ধর্মীয় সংগীত (জারি, আউল, বাউল, ফকিরি, ঘাটু, মুর্শিদা, আগমনী, বিজয়া), ব্যবহারিক সংগীত (বিয়ের গান, ধামাইল), কর্মসংগীত (ছাদ পেটা, ধান কাটা) ইত্যাদিকে পৌঁছে দেয় ঘরে ঘরে। একদা  ‘ছোটোলোকের’ গান অভিজাতদের ঘরেও অমৃতের সন্ধান দেয়। তাই আমরা নিঃসন্দেহে বলতে পারি ‘যেদিন বাংলার উপেক্ষিত লোকসাহিত্য বাঙালির দৃষ্টি আকর্ষণ করিয়াছে সেইদিন হইতে তাহারা এক অনাবিস্কৃত সৌন্দর্যময় লোকের সন্ধান পাইয়াছে’।[i] (দেব ১৯৯৩ )লোকসংগীতে নগরায়ণের সুফলের পাশাপাশি লোকসংগীতের অনুকরণে গান রচনা করে তাকেও লোকসংগীত বলে রেডিওতে গ্রামোফোন রেকর্ডে প্রচার করা প্রকৃত লোকসংগীতের ক্ষতি করার সামিল হয়ে দাঁড়ায়। রবীন্দ্রনাথ সংগীত চিন্তা গ্রন্থে ‘বাউল-গান’ সম্বন্ধে লিখেছেন, ‘অধিকাংশ আধুনিক বাউলের গানের অমূল্যতা চলে গেছে, তা চলতি হাতের সস্তা দামের জিনিস হয়ে পথে পথে বিকোচ্ছে. ……… এইজন্যে সাধারণত যে-সব বাউলের গান যেখানে-সেখানে পাওয়া যায়, কী সাধনার কী সাহিত্যের দিক থেকে তার দাম বেশি নয়।’[ii]

নবজাগরণের ঊষা লগ্নে বাংলা গানে যে নতুনের সূচনা হয়েছিল তা ক্রমে আরো উন্নত হয়ে ওঠে। অন্যদিকে নগরায়ণের ব্যপকতা গ্রাম ও গ্রামের সংস্কৃতিকে একটু একটু করে পরিবর্তন করতে থাকে। একসময় আধুনিকতা ও স্বাদেশিকতা লোকসংস্কৃতিকে মর্যাদার আসনে স্থান দিয়েছে। আবার আধুনিকতার আর এক পর্যায়ে লোকসংস্কৃতি নানাভাবে ক্ষতিগ্রস্তও তবে বাংলার সর্বত্র তার ক্ষতিকর প্রভাব একইভাবে দেখা যায়নি। চিত্তরঞ্জন দেব লিখেছেন ‘নগরীর আলোক রশ্মির গণ্ডী ছাড়িয়ে নদী, নালা, খাল, বিল, ঝোপ-ঝাড়ে ঘেরা পূর্ববাংলার পল্লী অঞ্চল বিংশ শতাব্দীতে পৃথিবীর বুকের উপর ঘটে গেল কতনা বিচিত্র ব্যাপার, কিন্তু এই পরিবর্তনে কোন ছোঁয়াটি লাগলনা সেইসব জায়গায় এবং সেইসব জায়গার অধিবাসীদের মনে।

11

এককথায় নিতান্ত পল্লীবাসী তারা। শহরের আবহাওয়ায় তাদের নিজস্ব পল্লীগত প্রাণ এখনো শুকিয়ে কাঠ হয়ে যায়নি। তাই তারা এখনও সারা বছর ধরে গান বাঁধে এবং সেগুলি গায় নিজেদের গড়া আসরের মাঝে’।[iii] (দেব, পৃষ্ঠা ১) স্বাধীনতার পরবর্তীকালেও আধুনিক সভ্যতার বিকাশ ঘটলেও সনাতন লোকসংস্কৃতির ঐতিহ্য ও সংস্কৃতি সেভাবে আঘাতপ্রাপ্ত হয়নি।

বিশ্বায়নের সঙ্গে ভারত অন্তর্ভুক্ত হয়েছিল বিংশশতকে ১৯৯১ সালে। আটের দশক থেকে অর্থনৈতিক ক্ষেত্রে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে এবং তা বজায় রাখার ক্ষেত্রে বহুজাতিক সংস্থাগুলো উঠে পড়ে লেগেছিল। তারই ফলশ্রুতিতে অনেকটা চাপে পড়ে ভারতকে বিশ্বয়ানের চুক্তিতে স্বাক্ষর করতে হয়েছে। মূলতঃ ইউরোপ ও আমেরিকার মতো উন্নত দেশগুলো নিজেদের কর্তৃত্ব বজায় রাখার ক্ষেত্রে এবং  নিজেদের অভ্যন্তরীণ  অর্থনৈতিক সংকট থেকে মুক্তির জন্য তৃতীয় বিশ্বের জনবহুল দেশগুলোর বাজারকে মুক্ত করার উদ্দেশ্য সফল হয়েছে বিশ্বায়নের মধ্যদিয়ে। বিশ্বায়নের চুক্তির সময় ছোট ও মাঝারি শিল্পের মালিকরা ভয় পেয়েছিল নিজেদের অস্তিত্বের কথা ভেবে। এতদ সত্বেও কেউ কেউ বিশ্ব বাণিজ্য ব্যবস্থার মধ্যে সম্ভাবনার কথা ভেবেছিলেন।কেউ কেউ মনে করেন, ‘………….বিশ্বায়নকে ঘিরে গত পৃথিবীর কম উন্নত দেশগুলোর সামনে যতনা অর্থনৈতিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং সামাজিক বিপদ তারথেকে বেশি বড় বিপদ মানুষের চিন্তা-চেতনাগত দীনতায়। মানুষের যে প্রতিবাদী কন্ঠস্বর, যে প্রতিবাদী মনন সমাজ বিকাশের ধারা সুনিশ্চিত করেছে, তা যদি ভোঁতা হয়ে যায় তাহলে মানব জাতির সামনে সবচেয়ে বড় বিপদ সূচিত  করে।’[iv] (কর ২০০৩)

বিভিন্ন দেশের মানুষ ভারতে আসছে খ্রিস্ট পূর্বাব্দ থেকেই। বিভিন্ন দেশের সভ্যতা ও সংস্কৃতির সঙ্গে ভারতীয়দের পরিচয়ও গড়ে ওঠে  এবং সংস্কৃতির আদান প্রদান হয়। এভাবেই বিভিন্ন দেশের অভিজ্ঞতা ও শিক্ষার বিনিময় হয়েছে। ইংরেজদের সময়ে বিশ্বায়নের গতি দ্রুততার সঙ্গে এগিয়েছে, যদিও এই বাণিজ্য ব্যবস্থাকে বিশ্বায়ন বলা হয়নি। পল সুইজি মান্থলি রিভিউ পত্রিকায় লিখেছিলেন, ‘বিশ্বায়ন কোন শর্ত নয়।ইন্দ্রিয়গ্রাহ্য কোন ঘটনা নয়, এ হচ্ছে একটি প্রক্রিয়া। বহুদিন ধরে চলছে এই প্রক্রিয়া। সেটা প্রায় চার পাঁচশো বছর ধরে।’[v] (কর ২০০৩)ভারতে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের ফলে প্রত্যক্ষভাবে সাংস্কৃতিক সম্পর্ক গড়ে উঠেছে চতুর্দশ শতক থেকে বা তার আগে থেকে। পঞ্চদশ ষোড়শশতাব্দীতে তা আরো সম্প্রসারিত হয়।

গত আড়াই দশক ধরে বিশ্বায়নের পরবর্তীকালে দ্রুত গতিতে পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে ভারতের আর্থিক ও বানিজ্যিক সম্পর্ক গড়ে ওঠে। দেশ-বিদেশ থেকে নানা ধরনের পণ্য সুলভে ভারতের বাজারে ঢুকে পড়ে। সেইসব পণ্যের চাহিদাও বাড়ে। বিপনন ব্যবস্থা দ্রুত বদলে যেতে থাকে। প্রায় প্রত্যেক গ্রামের সংলগ্ন নানা জায়গায় দোকান, বাজার বসে। বাণিজ্যিক কাজ কর্মের সুবাদে বাইরের বিভিন্ন দেশের মানুষের যাতায়াত বেড়ে যায়। একসঙ্গে কৃষির কাজের পরিবর্তে কলে কারখানায় অফিসে চাকরি, ব্যবসা বানিজ্যের ফলে এককভাবে অর্থ উপার্জনের সুযোগ বাড়ে। যৌথ পরিবার ভেঙ্গে টুকরো হয়। যৌথ পরিবারের সকলে মিলে যে বার-ব্রত হত তা আর হয়না।জনসংখ্যা নিয়ন্ত্রনের ফলে পরিবারের জনসংখ্যাও খুবই কমে যায়। ইংরেজি ভাষা ও পাশ্চাত্য আদব কায়দার প্রাধান্য বাড়ে। জীবিকার সন্ধানে দূর-দূরান্তে নিজের গ্রাম ছেড়ে চলে যায় অন্যত্র। পরিবহন ব্যবস্থা আরো সম্প্রসারিত হয়। গ্রাম্য সারল্য ক্রমে জটিল হয়ে ওঠে। বার-ব্রত, পূজা-পার্বণের মধ্যেও নাগরিক জীবনের প্রভাব পড়ে। গ্রামের আঞ্চলিক ভাষার জায়গায় শহুরে ভাষার ব্যবহার বাড়ে। লোকখেলার পরিবর্তে বিদেশী নানা ধরনের খেলনার প্রাধান্য বাড়ে। ইলেকট্রনিক্স খেলনা, মোবাইল গেম, কম্পিউটারে টিভিতে রিমোট চালিয়ে গেম চলতে থাকে। আগের মতো আর নীলের বিয়ে হয়না। শিবের পোষাকে আধুনিক উপকরণ যুক্ত হয়। বার ব্রতর সঙ্গে সম্পর্কিত লোকগানের ব্যবহার কমে। কোথাও কোথাও পুরো পাড়া ও গ্রাম থেকেই উধাও হয়ে যায় সেইসব ব্রত, পূজা পার্বণ আর তার সঙ্গে যুক্ত বা সম্পর্কিত গান গাথা। ক্ষেত্র সমীক্ষা করে এ সম্পর্কে যথাযথ তথ্য হাজির করা সম্ভব হবে।

12

অনিবার্যভাবে লোকশিল্প সৃষ্টির পরিবেশ গ্রাম। বিশ্বায়নের পর নগরজীবন ও নাগরিক সংস্কৃতির বিস্তৃতি ঘটেছে। গ্রামীণ সমাজ ও  সংস্কৃতিকেন্দ্রিক লোকশিল্পের উপর প্রভাব পড়েছে নগরজীবনে। এভাবেই সর্বত্র লোকশিল্পের মূলধারা বিচ্যুত হতে চলেছে। এ সম্পর্কে সুমন কুমার দাস লিখেছেন, ‘ধীরে ধীরে বাউলগানের পরিসর ও ক্ষেত্রগুলো ক্ষীণ হয়ে আসছে। বাউলগান ছাড়া অপরাপর গানের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ঘাটুগান হারিয়েছে সেই কবে, এমন কী উরিগান (হোরি), গাজীর গান, বটকিরাগান, টপ্পা আর মালজোড়াগানও তেমন চোখে পড়ে না। …….সময়ের ব্যবধানে হারিয়ে যাচ্ছে ঔৎসুক্য শ্রোতা-দর্শকেরাও। বড় বেশি আফসোস হয় ধীরে ধীরে যেন হারিয়ে যাচ্ছে গানের সমৃদ্ধ ধারাগুলো। অতীতের সেই সুর কিংবা গান অতি দ্রুতই যেন সবকিছু পাল্টে যাচ্ছে।’[vi](দাস ২০১৪)

সুর আমাদের সংস্কৃতির আত্মা। এর সঙ্গে ভাব যুক্ত হলে বাণী আসে, বাণী গতি পায়, জোর পায় কাহিনির বুননে। এভাবে গানে-নাট্যে জমে উঠে যা দাঁড়ায়, সেটাই লোকজীবনের সংস্কৃতি, শিল্প। পদাবলী কীর্তন, পালাগান, বারমাস্যা, গম্ভীরা—সবকিছুতেই একই রকম। পেশাভিত্তিক লোকজ সংস্কৃতির মধ্যে উল্লেখযোগ্য হল গাড়োয়ানের গান, বাওয়ালীদের গান, পালকির গান, ওঝার গান, গাছ কাটার গান, জেলেদের গান, কবিরাজের গান, ঘোল তৈরীর গান, চুন তৈরীর গান, কুমারের গান, হাবু গান, ধান কাটার গান, ধুয়া গান ইত্যাদি। এছাড়া আছে তালের পাখা, শোলার খেলনা, বাঁশ ও বেতের পাত্র, মাটির পাত্র, পুতুল ও খেলনা, মাদুর, কাঠের খেলনা ইত্যাদি তৈরি কাজে নিয়োজিত পেশার মানুষের দ্বারা গড়ে ওঠা লোকজ সংস্কৃতি। পালকির গান এখন আর শোনা যায় না। পালকির পেশা আর নেই। তেমনি গাড়োয়ানের গান, বাওয়ালীদের গান, গাছ কাটার গান, জেলেদের গান, কবিরাজের গান, ঘোল তৈরীর গান, চুন তৈরির গান, কুমারের গান, হাবু গান, ধান কাটার গান, ধুয়া গানও আর নেই। এইসব পেশার জায়গায় এখন যন্ত্রের আগমন ঘটেছে। পাল্কির জায়গায় এসেছে মোটর গাড়ি, কুড়ুল, করাতে সুর তুলে গাছ কাটার জায়গায় এসেছে মোটর চালিত করাত, পেটানো ছাদ নির্মান বহুকাল ধরেই আর নেই তাই তার গানও এখন খাতায় কলমে আর শহুরে শিল্পীদের কন্ঠে স্থান পেয়েছে। এভাবে বহু গান হারিয়ে গেছে, হারিয়ে যাচ্ছে। কিন্তু এই জটিল অবস্থার মধ্যেও বহুগান নিজের জায়গাগুলিকে ধরে রেখেছে। এই আলোচনায় এগুলি অনুসন্ধান করা হবে।

ইদানিং ক্রমশঃ ভয়ানকভাবে  আমাদের সময় কেড়ে নিচ্ছে তা’হল মোবাইল ফোন। লোককথা, লোকসংগীত এর পরিবর্তে টিভি সিরিয়াল। ২৪ ঘন্টা ধরে চলা বিনোদন ব্যবস্থার অজস্র উপকরণ। সাংসারিক, দৈবিক,ভৌতিক অজস্র  কাহিনীর টানে অবসর সময়ে, সন্ধ্যায় ঘরে ঘরে সবার মুখ টিভির দিকে। ফলতঃ আমাদের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক চেতনা নিয়ন্ত্রণ করছে বিভিন্ন টিভি চ্যানেল। প্রতিদিনের চণ্ডীমণ্ডপ কিংবা গাজনতলায় আর আসর বসেনা। সতঃস্ফূর্তভাবে আর কবি গানের লড়াইয়ের প্রচেষ্টা চোখে পড়েনা। অনেকে লোকসুরে চটকদারি কথায় গান বাঁধেন। কিন্তু তা সাধারণের কাছে সেই আবেদন সৃষ্টি করেনা। আমার আলোচনার ক্ষেত্রে শুধু এর কারণ নির্ণয়ই নয় লোকসংগীতের প্রাণ শক্তিটি ঠিক কোথায় এবং কী করে তা সাধারণের মধ্যে দীর্ঘকাল ধরে টিকে আছে আর তা কীভাবে একটু একটু করে পরিবর্তীত হয়ে নিজেকে উন্নীত করে চলেছে তাও নির্ণয় করা হবে।

আধুনিকতা, শিল্পায়ন, নগরায়ণ ও বিশ্বায়নের ফল

কিছু ক্ষেত্রে লোকসংগীত শিল্পীদের কদর বেড়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের সঙ্গে যোগ সূত্র তৈরি হচ্ছে লোকশিল্পীদের। তার সুফল যেমন আছে তেমনি কুফলও আছে।

সুফল :

নতুন উপকরণ, নব চেতনা লোক গানকে সমৃদ্ধ করে চলেছে।

আঞ্চলিক সব সঙ্গীতের সঙ্গে দেশের ও বিদেশের মানুষের সম্পর্ক গড়ে ওঠায় এর চাহিদা বেড়েছে।

লোকশিল্পীরা অনেকে আর্থিক দিক থেকে লাভবান হচ্ছেন। বিশ্বের বাজারে তাদের স্থান হচ্ছে।

বিভিন্ন গণমাধ্যমে লোকসংগীতের সম্প্রচার হচ্ছে. লোকশিল্পীদের প্রাধান্য বাড়ছে।

13

লোকশিল্পীদের সন্মান ও মর্যাদা বাড়ছে।

লোকসংগীতের সুর নানাভাবে চলচ্চিত্রে, নাটকে, টিভি সিরিয়ালে গুরুত্ব পাচ্ছে।

লোকবাদ্যযন্ত্রগুলিও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে বেশি করে।

লোকসংগীত পরিবেশনের ক্ষেত্রে মাইক ও নানা ধরনের উন্নত যন্ত্রের ব্যবহার গানের শিল্পীর পরিবেশনকে সহজ করে দিয়েছে। 

ক্ষতিকর দিক :

লোকসংগীতকে বাজারের দরদামের মধ্যে নিয়ে যাওয়ার ফলে তা স্বাভাবিকতা ও সারল্য হারাচ্ছে।

বাজারের চাহিদার সঙ্গে সংগতি রেখে তাদের সংগীত রচনা করছেন। যা লোক সুরে আধুনিক গানের ঢঙে পরিবেশিত হচ্ছে।

লোকসংগীতে আধুনিক ইলেকট্রনিক্স বাদ্যযন্ত্রের বহুল ব্যবহার বাড়ছে। এর ফলে গানের সামগ্রিক পরিবর্তন হচ্ছে।

ইদানিং বাংলা ব্যান্ডের গানে লোকসংগীতকে ভেঙ্গে চুরে গাওয়া হচ্ছে এবং তা মর্যাদাও পাচ্ছে। যেখানে লোকশিল্পীদের কোন স্পর্শ নেই। পাশ্চাত্য সুরের সঙ্গে মিলিয়ে লোক সংগীতের গানের কথা ও সুরকে ব্যবহার করে গাওয়া হচ্ছে।

একক ভাবে গাইবার উপযোগী গানগুলিকেও বহুল পরিমান বাদ্যযন্ত্র (ভারতীয় ও পাশ্চাত্য) সহযোগে সমবেতভাবে গাওয়ার প্রবণতা বাড়ছে। প্রতিদিন সি ডি আকারে প্রকাশিত হচ্ছে পরিবর্তিত লোকসুরেরঅজস্র গান। ভালো-মন্দ খুঁজে বের করার ক্ষেত্রে গলদঘর্ম হতে হচ্ছে শ্রোতাদের। গ্রামীন অর্থনীতিতে ও সামাজিক ক্ষেত্রে যে পরিবর্তন ঘটছে লোকসংগীতেও তার প্রভাব পড়ছে।

এই রকম বহু পরিবর্তন প্রতিদিন হয়ে চলেছে। বহু লোকসংগীত হারিয়ে গেছে, হারিয়ে যেতে বসেছে।

স্বাধীনতার সময়ে মানুষের মনে যে আশা আকাঙ্ক্ষার সৃষ্টি হয়েছিল ও তার মধ্যদিয়ে নানা আবেগ উদ্দীপনা কাজ করেছিল তা লোকসংগীতে প্রকাশিত হয়েছে।  স্বাধীনতার পর দেশ গঠনের কাজে দেশীয় নেতৃত্ব দায়িত্ব নেয়। তার পাশাপাশিজ্ঞান-বিজ্ঞান ও চিন্তা চেতনার বিকাশের ক্ষেত্রে নবজাগরণ ঘটতে থাকে গ্রামে গঞ্জে, শহরে নগরে। সংগীত ও সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে বইতে থকে ঝড়ো হওয়া। আঞ্চলিক ও অন্যান্য লোকগীতিতেও নানা নতুন উপকরণ যুক্ত হয়। স্বাধীনতার প্রভাব হয় সুদূর প্রসারী। গ্রামীন জীবন ক্রমে নাগরিক সুবিধা ও সাচ্ছন্দের স্বাদ পেতে থাকে। লোকসংগীতে তার প্রভাব পড়তে থাকে। এ সম্পর্কে আলোচনার যথেষ্ট অবকাশ রয়েছে।

লোকসংগীত যত বেশি জনপ্রিয় হয়েছে ততই তার মূল শেকড় একটু একটু করে ছিন্ন হয়েছে। আঞ্চলিক ও পল্লী অঞ্চলের কোন গানগুলি কেন, কখন ও কিভাবে হারিয়ে গিয়েছে বা লুপ্ত হয়েছে বা লুপ্ত হতে চলেছে তা জানা দরকার। পরিবর্তন ঘটে চলেছে বিশ্বায়নের পরেও এবার তা আরো দ্রুত এবং এর ফল একেবারে অন্যরকম। বিষয়টি আলোচনা জরুরী মূলতঃ আগামী দিনে লোকসংগীতের ভবিষ্যৎ সম্পর্কে জানা বোঝা ও করনীয় স্থির করার জন্য। 

14


[i]দেব চিত্ত রঞ্জন,পল্লীগীতি ও পূর্ববঙ্গ। কলকাতা, ফার্মা কে এল এম, ১৯৯৩, পৃষ্ঠা ভূমিকা ১।

[ii]ঠাকুর রবীন্দ্রনাথ, সংগীতচিন্তা।কলকাতা, বিশ্বভারতী, ১৩৯২ বঙ্গাব্দ, পৃষ্ঠা ৩১২।

[iii]দেব চিত্ত রঞ্জন,পল্লীগীতি ও পূর্ববঙ্গ। কলকাতা, ফার্মা কে এল এম, ১৯৯৩, পৃষ্ঠা ১।

[iv]কর শমিত, বিশ্বায়নের হাল হকিকত.ডিরেকটেড ইনিসিয়েটিভ, ২০০৫, কলকাতা. পৃষ্ঠা ভূমিকা ২।

[v]বসু সুধীন (সম্পাদনা), বিশ্বায়ন সংস্কৃতি ও সমাজ– বিশ্বায়ন প্রবন্ধ-পল সুইজী. বলাকা সাহিত্য প্রকাশনা, ২০০৫, কলকাতা. পৃষ্ঠা২৭।

[vi]দাশ সুমনকুমার,ভাটি অঞ্চলের গান সেকাল একালhttp://banglalibrary.org/page/3/?s=%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%95+%E0%A6%B8%E0%A6%82%E0%A6%97%E0%A7%80%E0%A6%A4